Offbeat

এবার পুজোতেও কি বৃষ্টি হবে? প্রবেশ করেছে বর্ষা, এবছর পূজোতে অতিভারী বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছেন আবহাওয়া দপ্তরের বিশেষজ্ঞরা

এ বছর সময়ের মধ্যেই রাজ্যে বর্ষা প্রবেশ করেছে। বিভিন্ন জায়গায় বৃষ্টির পরিমাণ বিভিন্ন হওয়ার কারণে দিল্লির মৌসুমী দপ্তর থেকে জানানো হয়েছে এবছর বর্ষা একেক জায়গায় একেক রকম হবে। অর্থাৎ বৃষ্টির পরিমাণ একেকটি রাজ্যে এক রকম ভাবে দেখা যাবে। দেশের উত্তর পূর্বাঞ্চলে, বিশেষ করে সিকিম এবং বঙ্গে এবার বৃষ্টি অন্যান্য রাজ্যের থেকে দেরীতে আসলেও বেশ লম্বা সময় ধরে নিজের দাপট দেখাবে।

আরও পড়ুন: ৫৯ বছর বয়সে ‘চোখ তুলে দেখো না’ গানে উদ্দাম নাচ প্রসেনজিৎ-ঋতুপর্ণার! বয়স বাড়লেও প্রেম কমেনি, ভাইরাল ভিডিও

আসলে এবারে বর্ষা ভারতে সময়ে বেশ কিছু আগেই প্রবেশ করেছে। নির্ধারিত সময়ের প্রায় তিন দিন আগেই বর্ষা ঢুকে পড়েছে ভারতীয় উপমহাদেশে। যদিও এর আগে ভারতীয় আবহাওয়া দপ্তর বহু আগে থেকেই জানিয়েছিল যে বর্ষা এবার একদম ঠিক সময় ঢুকবে দেশে। এছাড়াও অন্যান্য বছরের তুলনায় এ বছর বৃষ্টির পরিমাণ বেশি থাকবে। চলতি মাসে ১৪ থেকে ১৫ই জুন বর্ষা প্রবেশ করেছে দেশে। কিন্তু এই মাসের শেষের দিক থেকেই বর্ষা নিজের দাপট দেখাতে শুরু করবে।

বিশেষজ্ঞদের ধারণা এবারে বৃষ্টি চলতে পারে নভেম্বর মাস অব্দি। আর এই কথা শুনেই সকলের মনে আতঙ্ক জেগেছে। তবে কি পুজোতে এবারে বৃষ্টি হবে তবে কি বৃষ্টি বাঙালির পুজোর বাধা হয়ে দাঁড়াবে। আবার চলুন সেই বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক। আসলে এই বছর বর্ষা যে সময় তার প্রভাব বিস্তার করবে সেইসময় বেশি পরিমাণ জলীয় বাষ্প তৈরি হবে বঙ্গোপসাগরে। আর যার ফলে আরো শক্তিশালী হয়ে উঠবে বর্ষা। ফলে বৃষ্টিপাত এর পরিমাণ বাড়বে বলেই জানিয়েছেন আবহাওয়া দপ্তর। এজন্যই অতি বৃষ্টি নিয়ে চিন্তায় আবহাওয়া দপ্তর।

আরও পড়ুন: কোয়েল পুত্র কবির স্কুলে ভর্তি হলো! স্কুলের প্রথমদিনের ছবি দিয়ে সকলকে জানিয়ে দিলেন কোয়েল!

জানেনা যে স্বাভাবিকের তুলনায় উত্তরবঙ্গের ৩০ থেকে ৪০ শতাংশ বেশি বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গে এর পরিমাণ আরো বেশি হবে। দক্ষিণবঙ্গে প্রায় ৭০ শতাংশ বেশি বৃষ্টিপাত হতে পারে বলেই ধারণা বিশেষজ্ঞদের। তাই আবহাওয়া দপ্তর এর মতে পুজোতে অতি ভারী বৃষ্টি হতে পারে এবারে। খুব বেশি পরিমাণ বৃষ্টি না হলে ও বর্ষা অনেক দিন অব্দি থাকবে বঙ্গে। তাই শুধুমাত্র দুর্গাপুজো নয় কালীপুজোতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

Related Articles

Back to top button